1

নারী ও পুরুষের শারীরিক গঠনে পার্থক্য আছে। পুরুষদের কিছু কিছু শারীরিক সমস্যা আছে যেগুলির জন্য আগে থেকে সতর্ক থাকা ভাল। বিভিন্ন গবেষণায় পুরুষদের জন্য কিছু অবশ্য গ্রহণীয় খাবারের কথা বলা হয়েছে। যেমন-

১. ডিমের কুসুম আয়রনের বড় উৎস। এছাড়া চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ প্রোটিন আছে ডিমে। সে জন্য আপনার খাদ্য তালিকায় ডিম আছে কি না- সেটা নিশ্চিত করুন।

২. স্যামন এবং এ-জাতীয় মাছ যাতে ‘ওমেগা-৩’ফ্যাটি অ্যাসিড আছে। এটা হৃদরোগ, কোলেস্টরেলের সমস্যা, প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ও বিষন্নতা কমাতে সাহায্য করে।

 

৩. টমেটোতে আছে গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান লাইসোপিন। এটা কোলেস্টরেলের সমস্যা, প্রস্টেট ক্যানসার, হৃদরোগের সম্ভাবনা কমাতে সাহায্য করে।

৪. দানাদার শস্যে উচ্চমাত্রার ভিটামিন, খনিজ উপাদান এবং আঁশ আছে। ওটস, ব্রাউন রাইস ইত্যাদি যেসব খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন-বি রয়েছে সেগুলি খাওয়া দরকার। এই ভিটামিন-বি বিষন্নতা কমাতেও সাহায্য করে। 

৫. হৃৎপিণ্ডের সুরক্ষায় এবং হৃদরোগ প্রতিরোধে রসুনের উপকারের কথা সবাই জানেন। শুধু তা-ই নয়, কোলেস্টরেলের মাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে রসুন। গবেষকেরা বলছেন, যে পুরুষেরা নিয়মিত রসুন খান তাঁদের শরীরে কোলেস্টরলের মাত্রা কম থাকে।

৬. বাঁধাকপি ও ফুলকপিতে ক্যানসার প্রতিরোধী রাসায়নিক ‘সালফোরাফেন’ আছে। এটি পুরুষের মূত্রাশয়ের ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও কোলেস্টরেল ক্যানসার হওয়া রোধ করতে সহায়তা করে থাকে।

1 Comment

  1. জাবেদ হোসেন July 3, 2021 Reply

    আমার হাড অপারেশন হয়েছে এখন আমার যৌন সমস্যা হচ্ছে কি করব।

Leave a Comment

Your email address will not be published.

TOP

X
Change
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop